Header Ads

Header ADS

ল্যাপটপকে গেমিং পিসির মতো পারফরমেন্স দিতে ব্যবহার করুন eGPU


ভিডিও গেমস খেলতে কে-না ভালোবাসে? তার উপর যদি আপনার চমৎকার কনফিগারেশনযুক্ত পিসি থাকে তাহলে তো কথাই নেই। তবে বর্তমানে আমরা ডেক্সটপ কম্পিউটারের থেকে ল্যাপটপের প্রতি অনেক বেশি ঝুঁকে গিয়েছি। কারণ ল্যাপটপ হচ্ছে পোর্টেবল ডিভাইস। যখন যেখানে খুশি সেখানে ল্যাপটপকে আমরা নিয়ে যেতে পারছি। ডেক্সটপ কম্পিউটারের সকল কাজই যেহেতু ল্যাপটপে করা সম্ভব তাই আমরা বর্তমানে ল্যাপটপ তুলনামূলক ভাবে বেশি ব্যবহার করে থাকি। কিন্তু ডেক্সটপের সকল কাজই ল্যাপটপে করা গেলেও একটি কাজ করা যায় না, আর হলো গেমিং বা হেভি টাস্কযুক্ত কাজগুলো। যেমন হেভি মানের গ্রাফিক্সের কাজ বা ভিডিও এডিটিংয়ের কাজ। তবে বর্তমানে গেমিং ল্যাপটপ ধরনের আলাদা হেভি ডিউটি ল্যাপটপ বাজারে রয়েছে কিন্তু সেগুলো পারফরমেন্সের সাথে সাথে দামও অনেক বেশি। আর যতই গেমিং ল্যাপটপ হোক না কেন এগুলো ব্যবহার করা হয়ে থাকে “মোবাইল জিপিইউ”। অর্থ্যাৎ গ্রাফিক্স কার্ডের ল্যাপটপ ভার্সন এগুলোতে ব্যবহার হয়ে থাকে। আর তাই এগুলো ডেক্সটপ গ্রাফিক্স কার্ডের মতো একই ধাঁচের পারফরমেন্স দিতে পারে না। আর অন্যদিকে ল্যাপটপে ডেক্সটপের গ্রাফিক্স কার্ড লাগানো যায় না। তাই এখন কি করবেন? ল্যাপটপে হেভি ডিউটি টাস্ক বা গেমিংয়ের জন্য দামী দামী ল্যাপটপ কিনবেন নাকি ডেক্সটপ? এবার যেকোনো মানের ল্যাপটপে এই ছোট বক্সটি কানেক্ট করেই পেয়ে যান সম্পূর্ণ ডেক্সটপ জিপিইউ এর পাওয়ার আর আপনার ল্যাপটপকে বানিয়ে ফেলতে পারেন একদম “true” গেমিং পিসি। জিনিস টা কি? তো আসুন দেখে নেই:


ডিভাইসগুলোর সেটআপ করাও বেশ সহজ। জাস্ট ডিভাইসটিকে তার ১ ফুট লম্বা USB-C কর্ড দিয়ে আপনার ল্যাপটপের সাথে কানেক্ট করুন। যেসকল ল্যাপটপগুলোতে মাইক্রোসফট উইন্ডোজ ১০ চলছে সেগুলো এই eGPU কে কানেক্ট করার সাথে সাথেই ডিটেক্ট করে নেবে। তারপর আপনার ডিভাইসের গ্রাফিক্স কার্ডে ড্রাইভারটি নেট থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন, তারপর ল্যাপটপটি রিস্টার্ট করে নেন তাহলেই কেল্লা ফতে!
এছাড়াও যেসকল ল্যাপটপে আলাদা কোনো মনিটার কানেক্ট করার পোর্ট নেই তাদের জন্য রয়েছে সুখবর। এই eGPU বক্সে রয়েছে আলাদা ডেটিকেটেড ৩টি DisplayPort এবং একটি HDMI পোর্ট। এর মাধম্যে আপনি ল্যাপটপকে এই ডিভাইসটির সাথে কানেক্ট করার পরে বড় কোনো আলাদা মনিটরের সাথেও কানেক্ট করতে পারবেন।

No comments

Powered by Blogger.